Islamic Knowledge

দামী আতর কেনা বা ব্যবহার করা কি অপচয় ? / দামী আতর কেনা কি অপচয় ?

ISLAMIC KNOWLEDGE দামী আতর কেনা বা ব্যবহার করা কি অপচয় ? / দামী আতর কেনা কি অপচয় ?

দামী আতর কেনা কি অপচয় ?

  • যুগ যুগ ধরে সুগন্ধি ও আতর ব্যবহার করছে নিজের আভিজাত্যকে সবার সামনে ফুটিয়ে তুলতে।এটি ভোগ্যসামগ্রী ও শোভা। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সুস্পষ্টভাবে বলেছেন যে, দুনিয়ার ভোগ্য জিনিসের মধ্যে আতর তাঁর কাছে প্রিয়।

Review – https://www.youtube.com/watch?v=syceEBYGS0U&t=77s

  • আনাস বিন মালেক (রাঃ) থেকে বর্ণিত আছে যে, তিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন যে, তিনি বলেন: “তোমাদের দুনিয়ার মধ্যে আমার কাছে প্রিয় হচ্ছে: নারী, সুগন্ধি। আর আমার চক্ষুর শীতলতা হচ্ছে নামাযে।”[সুনানে নাসাঈ (৩৯৩৯), আলবানী ‘সহিহুন নাসাঈ’ গ্রন্থে হাদিসটিকে সহিহ বলেছেন]
  • আমরা কমদামি যে সুগন্ধি ব্যবহার করি তার তুলনায় নিঃসন্দেহে দামি সুগন্ধির ঘ্রাণ ভালো এবং থাকে দীর্ঘক্ষণ।সেগুলো ব্যবহার করলে আরো বেশি তৃপ্তি পাওয়া যায় । সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম – নিজে দামি আতর ব্যবহার করতেন ।এখনকার যুগে নানান কোয়ালিটির আতর বানানো হয়। যা লো কোয়ালিটি থেকে হাই কোয়ালিটি পর্যন্ত তৈরি করা হয়। দামি আতরেই আসল তৃপ্তি পাওয়া যায়। দামী সুগন্ধি কখনই কেনা অপচয় হিসেবে গণ্য হবে না।

তবে নিম্নোক্ত অবস্থায় সুগন্ধি কেনা থেকে বাধা দেয়া হয়েছেঃ-

১/ঐ সুগন্ধি কেনার মত অর্থ তার কাছে না থাকা এবং সেটি কেনার জন্য ঋণ করা হয় তাহলে কেনা যাবে না ।কিনলে সেটি অপচয় ।

২/সুগন্ধি কেনার মত অর্থের মালিক আপনি । তবে এই অর্থ দিয়ে সুগন্ধি কিনলে আপনি যাদের খরচ বহন করবেন তারা যদি ক্ষতিগ্রস্থ হয় তাহলে কেনা যাবে না ।

৩/এই সুগন্ধির মাধ্যমে যদি গর্ব, অহংকার ও বড়াই এর ইচ্ছা করে।আপনি কিনে সবাইকে দেখানোর জন্য করছেন বা আপমার মাঝে অহংকার চলে আসে তাহলে এটা কেনা থেকে বাধা দেয়া হয়েছে।

৪/অপ্রয়োজনে বেশি পরিমাণে কেনা যার জন্য আগের গুলো নষ্ট হচ্ছে ।

  • অভ্যাস শ্রেণীয় বিষয়ে অপচয় একটি আপেক্ষিক বিষয়। কোন একটি বিষয় বিশেষ কোন শ্রেণীর মানুষের জন্য অপচয়; আবার অপর শ্রেণীর মানুষের জন্য অপচয় নয়। কোন বিশেষ দেশের মানুষের জন্য অপচয়; আবার অন্য কোন দেশের মানুষের জন্য অপচয় নয়। এটি আপেক্ষিক বিষয়। এটি জানার নীতি হলো: “অপচয় মানে সীমা অতিক্রম”।আর সুগন্ধির ব্যাপারে কথা হলো: “নিঃসন্দেহে কোন মানুষ যদি বিত্তবান হয় এবং তিনি যদি ভালমানের দামী সুগন্ধি খরিদ করেন তাহলে সেটি অপচয় হিসেবে গণ্য হবে না। বিশেষতঃ ভালোমানের সুগন্ধির ঘ্রাণ দীর্ঘক্ষণ থাকে এবং ঘ্রাণ ভালো হয়। আর যদি মধ্যবিত্ত শ্রেণী ও গরীব শ্রেণীর মানুষ হয়: তাহলে এমন ব্যক্তির জন্য এ ধরণের সুগন্ধি ক্রয় করা অপচয় হিসেবে গণ্য হবে। – [লিকাআতুল বাব আল-মাফতুহ (৮/প্রশ্ন নং ২৪)]
  • সম্পদশালী ব্যক্তি যদি উন্নতমানের সুগন্ধি অধিক অর্থ ব্যয়ে ক্রয় করেন, তবে সেটি অপব্যয়ের শামিল হবে না। কিন্তু উক্ত সুগন্ধি যদি মধ্যবিত্ত বা নিম্নবিত্তের কেউ ক্রয় করে, তবে তা অপচয়ের শামিল হবে (উছায়মীন, লিকাউল বাবিল মাফতূহ ৮/২৪)।

বাড়াবাড়ি পরিত্যাগ করে সুন্নাত অনুসরণের নেকী অর্জনের লক্ষ্যে আতর ব্যবহার করা উচিৎ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *